Wednesday, January 29th, 2020




বগুড়ায় অতিরিক্ত সেশন ফি : শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ধর্মঘট

বগুড়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত সেশন ফি আদায়ের প্রতিবাদে টিএমএসএস পাবলিক স্কুল ও কলেজের সামনে অবস্থান ধর্মঘট পালন করেছেন অভিভাবকরা। বুধবার সকালে ধর্মঘট কর্মসূচিতে বক্তব্য রাখেন আব্দুল মান্নান আকন্দ। এর আগে মঙ্গলবার বগুড়া প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি অতিরিক্ত সেশন ফি আদায় বন্ধ না হলে অভিভাবকদের নিয়ে অভিযুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সামনে অবস্থান ধর্মঘট পালনের ঘোষণা দিয়েছিলেন।

২০১৯ সালের ২ জুলাই মান্নান আকন্দের একটি রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে মন্ত্রণালয় প্রণীত নীতিমালা অনুযায়ী নির্ধারিত ভর্তি ও সেশন ফি আদায়ের নির্দেশ দেন। গত বছরের ১৭ ডিসেম্বর দেওয়া ওই আদেশ কার্যকরের জন্য একই বছরের ২৯ ডিসেম্বর বগুড়া জেলা প্রশাসকের দপ্তরে স্মারকলিপি প্রদান করা হয়। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের আবেদন জানিয়ে রফিকুল ইসলাম ও জাহেদুর রহমান নামে দুই অভিভাবক ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী কার্যালয়ে আবেদন করেন। তার প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ রফিকুল আলম শিক্ষা মন্ত্রণালয়ের সচিবকে তদন্তসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং দেশের সকল জেলায় এসংক্রান্ত নীতিমালা বাস্তবায়নপূর্বক একটি প্রতিবেদন দাখিলের অনুরোধ জানিয়ে গত ১৬ জানুয়ারি একটি চিঠি দেন।

প্রধানমন্ত্রী কার্যালয়ের ওই নির্দেশনা পাওয়ার পরেও বগুড়ার সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নির্ধারিত ২ হাজার টাকার অতিরিক্ত সেশন ফি আদায় করছে। এতে অভিভাকেরা হতাশ হয়ে পড়েছেন।

টিএমএসএস পাবলিক স্কুল ও কলেজের চতুর্থ শ্রেণির শিক্ষার্থীর অভিভাবক হেলেনা বেগম জানান, প্রথমে সেশন ফির কথা বলে ২ হাজার, মাসিক বেতনের নামে ৯৫০ ও বাস ভাড়া বাবদ ৭০০ টাকা মিলিয়ে মোট ৩৬৫০ টাকা নিয়েছে। আবার ক্লাসে নোটিশ দিয়ে ৭৪২০ টাকা দিতে হবে বলে জানিয়েছে। আমাদের মধ্যবিত্ত পরিবারের পক্ষ এটা কখনও সম্ভব না।

মান্নান আকন্দ তার বক্তব্যে বলেন, আমি রাজনৈতিক দলের অংশ হওয়াতে অনেকে বলেছেন, আমি ভবিষ্যতে নির্বাচন করব। এ জন্য এগুলো করছি। তবে আমার কোনো নির্বাচনের ইচ্ছে নেই। আমার জীবনের যা কিছু অর্জন তা আমি করেছি। তাই জীবনের শেষ দিন পর্যন্ত আমি শিক্ষাবাণিজ্যর বিরুদ্ধে লড়াই করে যাব। প্রয়োজনে আমার ক্ষতি হবে আমি জীবন দেব তবে কোনো অভিভাবকে কোনো ক্ষতি হতে দেব না। আমাদের দাবি আদায়ে প্রয়োজনে আমরা সাতমাথাতেও অবস্থান নেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ