Thursday, December 26th, 2019




চট্টগ্রাম-৮, জমে উঠেছে নির্বাচনী প্রচারণা

আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর প্রচারে জমে উঠেছে চট্টগ্রাম-৮ আসনের (চান্দগাঁও-বোয়ালখালী) উপনির্বাচন। আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ নৌকা প্রতীক আর বিএনপি প্রার্থী আবু সুফিয়ান ধানের শীষ নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের গণসংযোগে সরগরম পুরো নির্বাচনী এলাকা। দুই প্রার্থীই কালুরঘাট সেতু বাস্তবায়নের প্রতিশ্রুতি দিচ্ছেন।

আওয়ামী লীগের মোছলেম উদ্দিন ও বিএনপির আবু সুফিয়ান ছাড়াও এ আসনে প্রতিদ্বন্দ্বী অপর প্রার্থীরা হলেন- বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এসএম আবুল কালাম আজাদ (টেলিভিশন), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ (চেয়ার), ন্যাপের বাপন দাশগুপ্ত (কুঁড়েঘর) এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক (আপেল)।

ইতিমধ্যে আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দিন বোয়ালখালী উপজেলার শাকপুরা চৌমুহনী এলাকায় পথসভার মাধ্যমে নৌকা প্রতীকের নির্বাচনী গণসংযোগ শুরু করেছেন। প্রচারে তিনি সরকারের বিভিন্ন উন্নয়নচিত্র তুলে ধরছেন। তিনি নির্বাচিত হলে কালুরঘাট সেতু প্রকল্প দ্রুত বাস্তবায়ন করবেন বলে ভোটারদের আশ্বাস দিচ্ছেন।

মঙ্গলবার মোছলেম উদ্দিন বোয়ালখালী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডে নির্বাচনী অফিস উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, আপনাদের মূল্যবান ভোট নষ্ট না করে এলাকার উন্নয়নের জন্য, কালুরঘাট নতুন সেতুর জন্য চোখ বন্ধ করে নৌকায় ভোট দিন। বোয়ালখালীবাসীর দুঃখ কালুরঘাট সেতু দীর্ঘদিনেও দৃশ্যমান হয়নি।

মোছলেম উদ্দিন বলেন, বোয়ালখালীর মানুষ চান এ এলাকার সন্তানকে নির্বাচিত করতে। কারণ সে যদি নির্বাচিত হয় তার জন্য ফরজ হয়ে যাবে কালুরঘাট সেতু নির্মাণ। স্থানীয়রা দলমত বোঝে না। সবাই একাট্টা হয়ে নৌকার প্রার্থীকে জয়ী করার জন্য শপথ গ্রহণ করেছেন। এ নির্বাচনে সরকার পরিবর্তন হবে না। এ নির্বাচনে প্রধানমন্ত্রীর পরিবর্তন হবে না। এ নির্বাচনে আওয়ামী লীগকে ভোট না দিলে খালেদা জিয়া রাষ্ট্র ক্ষমতায় আসবে না। তাই আপনার ভোট নষ্ট না করে উন্নয়নের জন্য, কালুরঘাট নতুন সেতুর জন্য নৌকায় ভোট দিন।

এদিকে বিএনপি প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে চষে বেড়াচ্ছেন বিভিন্ন এলাকা। স্থানীয় নেতাদের পাশাপাশি প্রচারে অংশ নিচ্ছেন কেন্দ্রীয় নেতারাও। বুধবার দুপুর থেকে গণসংযোগ শুরু করেন বিএনপি প্রার্থী আবু সুফিয়ান।

নেতাকর্মীরা চান্দগাঁও আমিন কলোনি, হামজারবাগসহ বিভিন্ন এলাকায় প্রচার চালান। এরআগে মঙ্গলবার রাতে নগরীর বহাদ্দারহাটে তিনি তার প্রধান নির্বাচনী কার্যালয় উদ্বোধন করেন।

এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। নির্বাচনী কার্যালয় উদ্বোধনের পর গণসংযোগ শুরু করেন আবু সুফিয়ান। এ সময় তার সঙ্গে ছিলেন আমীর খসরু মাহমুদ চৌধুরী, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, এ আসনটি বিএনপি অধ্যুষিত। যেসব সংসদ নির্বাচন সুষ্ঠু হয়েছিল এ আসনে বিএনপি প্রার্থী জয়লাভ করেছিলেন। জনগণ কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারলে এই উপনির্বাচনেও বিএনপি প্রার্থী বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করবেন।

নগর বিএনপির উপদফতর সম্পাদক ইদ্রিস আলী বলেন, উপনির্বাচনকে ঘিরে বিএনপি নেতাকর্মীরা এখন চাঙ্গা। নির্বাচন যদি সুষ্ঠু ও নিরপেক্ষ হয় তাহলে ধানের শীষের জোয়ার ঠেকানো যাবে না। ভোটারদের সমর্থন পাচ্ছি আমরা। তারা কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারলে এ উপনির্বাচনেও আমি বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করব বলে আশা রাখছি।

এ আসনে মুক্তিযুদ্ধ পরবর্তী ১৯৭৩ সালে অনুষ্ঠিত প্রথম জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে সাংসদ নির্বাচিত হন এম কফিল উদ্দীন, দ্বিতীয় সংসদে সিরাজুল ইসলাম, তৃতীয় সংসদে জাতীয় পাটির হয়ে এম. মোরশেদ খান, চতুর্থ সংসদে বিএনপি’র সিরাজুল ইসলাম, বিএনপির হয়ে সপ্তম সংসদ ও অষ্টম সংসদে এম. মোরশেদ খান, এরপর টানা নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে মহাজোটের শরীক দল জাসদের মঈন উদ্দীন খান বাদল সাংসদ নির্বাচিত হন।

৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় এ আসনের সংসদ সদস্য জাসদের কার্যকরী সভাপতি মাঈনউদ্দীন খান বাদল মারা যান। এরপর ১ ডিসেম্বর এ আসনে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ১৩ জানুয়ারি এ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ