Sunday, December 1st, 2019




মিড ডে মিল এবং ইতিবাচক বাস্তবতা প্রসঙ্গ: মতলব উত্তর উপজেলা

মেঘনা-ধনাগোদা নদী বেষ্টিত মতলব উত্তর উপজেলায় ফরাজীকান্দি ইউনিয়নস্থ একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিলের উদ্বোধন অনুষ্ঠানে কোমলমতি সব শিক্ষার্থীর প্রাণোচ্ছল অংশগ্রহণ ঐ শিক্ষাঙ্গনে আনন্দমুখর পরিবেশ সৃষ্টি করে। বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে কথা বলে জানা গেলো এ স্কুলের অধিকাংশ শিশু পার্শ্ববর্তী চরাঞ্চল থেকে আসে। চরাঞ্চলের বেশির ভাগ লোকজনের পেশা মৎস্য শিকার এবং কৃষিকাজ। দরিদ্র পরিবারের অথবা সামর্থ্যবান অসেচতন পরিবারের সন্তানেরা অনেক সময় খালি পেটে স্কুলে আসে। তাদের ভাবনা থাকে কখন দুপুর হবে। দুপুরে বিদ্যালয়ে বিরতি দিলে হয় বাড়িতে চলে যাবে অথবা বিরতি পরবর্তী ক্লাসে স্বাভাবিক ভাবেই অমনোযোগী থাকবে। এ সমস্যার কার্যকর সমাধান নিহিত রয়েছে ‘মিড ডে’ মিল কমসূচীর সফল বাস্তবায়নের মাঝে।

এসডিজি (ঝউএ) এর অন্যতম প্রধান অভিষ্ট হলো অর্ন্তভুক্তিমূলক ও সমতা ভিত্তিক মানসম্মত শিক্ষা নিশ্চিত করা এবং সবার জন্য আজীবন শিক্ষার সুযোগ তৈরি করা (এসডিজি-৪)। এ অভিষ্ট অর্জনের জন্যে প্রাথমিক শিক্ষাস্তরকে সর্বাধিক গুরুত্ব প্রধান করতে হবে। বর্তমান শিক্ষাবান্ধব সরকার প্রাথমিক শিক্ষার গুনগত মানোন্নয়নে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। মিড ডে মিল কার্যক্রম এর মধ্যে অন্যতম। প্রাথমিক শিক্ষার কাঙ্খিত অগ্রগতি সাধনের নিমিত্ত ‘জাতীয় মিড ডে মিল নীতি-২০১৯’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা যেখানে ২০২৩ সালের মধ্যে সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে দুপুরের খাবার পরিবেশনের কথা বলা হয়েছে। এটি নিঃন্দেহে একটি যুগান্তকারী পদক্ষেপ প্রাথমিক শিক্ষাকে যুগোপযোগী করে তোলার ক্ষেত্রে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিশেষ করে ৩য় থেকে ৫ম শ্রেণিতে মিড ডে মিল বা দুপুরের খাবার বিতরণ একটি আধুনিক ও শিক্ষা প্রসারে সহায়ক উদ্যোগ। নদীতীরবর্তী ও চরাঞ্চলে অবস্থিত সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে অগ্রাধিকার দিয়ে সব প্রাথমিক বিদ্যালয়ে মিড মিল চালু করা হলে:
 প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ঝড়ে পড়া রোধ করা সম্ভব হবে।
 শিক্ষার্থীরা দুপুরের খাবার পেলে পড়ালেখায় অধিকতর মনযোগী হবে।
 সুষম ও পুষ্টিকর খাবার নিশ্চিত করা গেলে শিশুদের মেধার বিকাশ ঘটিয়ে শিক্ষার মান বৃদ্ধি করা যাবে।
 শিশুদের শারিরিক ও মানসিকভাবে উৎফুল্ল রাখতে মিড ডে মিলের বিকল্প নাই।
 সব শিক্ষার্থী একসাথে একে অপরের সাথে শেয়ার করে খাবার খেলে ধনী-গরিব বিভেদ ভুলে সমতা শিক্ষায় শিক্ষিত হবে।
 মিড ডে মিল কার্যক্রমের মাধ্যমে শিশুদের মাঝে নৈতিকতা ও সামাজিকতা চর্চা প্রস্ফুটিত হবে।

চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলায় মিড ডে মিল বাস্তবায়নের জন্য ১৮০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে টিফিন বক্স বিতরণ করা হয়েছে। মিড ডে মিলের গুরুত্ব ও প্রয়োজনীয়তা উপলব্ধি করানোর জন্য নিয়মিত মা সমাবেশ, অভিভাবক সমাবেশ, শিক্ষক-অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে সচতেনতাবৃদ্ধিমূলক আলোচনাসহ নিয়মিত মনিটরিং কার্যক্রম চলছে। মনিটরিং এর ফলে শিশুরা টিফিন বক্সে ঘরে তৈরি করা খাবার নিয়ে স্কুলে আসছে। এছাড়া ম্যানেজিং কমিটির সদস্যসহ এলাকায় বিশিষ্ট ব্যক্তিবর্গকে এ বিষয়ে এগিয়ে আসার জন্যে মোটিভেশনাল কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ফলশ্রুতিতে স্থানীয় জনগণের মাঝে ইতিবাচক সাড়া পাওয়া গিয়েছে যা সত্যিই আশার সঞ্চার করছে। আশার আলোয় উদ্ভাসিত হয়ে বলতে চাই ২০৪১ সালের উন্নত বাংলাদেশের হাল ধরবে যারা সেই ভবিষ্যত প্রজন্মকে যোগ্য, সুস্থ্য, সুশীল ও বিশ্বনাগরিক হিসেবে গড়ে তোলা আমাদের প্রত্যেকের নৈতিক দায়িত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ