Saturday, November 30th, 2019




পেঁয়াজের বাম্পার ফলনে ফরিদপুরের কৃষকের মুখে হাসি

খন্দকার আব্দুল্লাহঃ ফরিদপুরে চলতি রবি মৌসুমে আগাম জাতের মুড়িকাটা পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। বাজারে পেঁয়াজের ভাল মূল্য পাওয়া কৃষকের মুখে হাঁসি ফুটেছে। নতুন পেঁয়াজ উঠায় কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। আর কৃষি বিভাগ বলছেন, একই জমিতে দুই বার পেঁয়াজ আবাদ করে কৃষকেরা লাভবান হচ্ছে।

আর বাজারে নতুন পেঁয়াজ আসায় অল্প দিনের মধ্যে পেঁয়াজের মূল্য কমে আসবে এবং ভোক্তারা উপকৃত হবে।
ভাল ও উন্নত জাতের পেঁয়াজ উৎপাদনের জন্য খ্যাত রয়েছে ফরিদপুর জেলার। এ জেলায় তিন ধরনের পেঁয়াজ উৎপাদন হয়ে থাকে। মুড়িকাটা, হালি ও দানা পেঁয়াজ। জেলার কৃষকের ঘরে এখন উঠছে আগাম জাতের মুড়িকাটা পেঁয়াজ। পেঁয়াজেল ফলন ও ভাল দাম পাওয়া খুশি কৃষক-কৃষাণীরা। চলতি বছরে সদর উপজেলা, সালথা, ভাঙ্গা, সদরপুর ও বোয়ালমারী উপজেলায় কৃষকেরা অপেক্ষাকৃত উচু জমিতে আশ্বিন মাসের মাঝামাঝি সময় থেকে মুড়িকাটা পেঁয়াজের আবাদ শুরু হয়। চারা লাগানোর ৬০ থেকে ৬৫ দিনের মাথায় কৃষকেরা এখন ক্ষেত থেকে পেঁয়াজ তুলতে শুরু করেছে। বসেনেই কৃষানীরাও। তারাও কৃষকের পাশাপাশি ক্ষেত থেকে উঠানো পেঁয়াজ পাতা কেটে বাজারে পাঠানোর কাজে ব্যস্ত সময় পার করছেন।

বাজারে নতুন পেঁয়াজ উঠায় খুচরা বাজারে কমেছে পেঁয়াজের দাম। দুদিন আগেও ফরিদপুরের বাজারে ১ কেজি দেশী পেঁয়াজ বিক্রি হয়েছে ২২০ টাকা থেকে ২০০ টাকা। তবে এখন বিক্রি হচ্ছে ১৫০ টাকা। বাজারে এখন মুড়িকাটা পেঁয়াজ উঠায় কমেছে দাম। পুরান পেঁয়াজ কেজিতে কমেছে ৭০ থেকে ৫০ টাকা। আর কেজি নতুন খুচরা বাজারে বিক্রয় হচ্ছে ১২০ টাকা। ২-৩দিন পর পেঁয়াজের দাম আরও কমে আসবে বলে জানিয়েছেন খুচরা ব্যবসায়ীরা। নর্থচ্যানেল ইউনিয়নের গোলডাঙ্গীর কৃষক জুয়েল মল্লিক বলেন, গতবছর পেঁয়াজ চাষ করে লাভ হয়নি। ফলন ভাল হলেও পেঁয়াজের দাম ছিলনা। ফলে ক্ষতির মধ্যে পড়েছিলাম। কিন্তু চলতি মৌসুমে পেঁয়াজের ফলন ভাল হয়েছে। বাজারে ভাল দামও ভাল আছে। বর্তমানে ১মন নতুন পেঁয়াজ ৫ হাজার ৮শ’ টাকা থেকে ৬ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তরে মাঠের সব পেঁয়াজ উঠলে পেঁয়াজের দাম কমে যাবে। চলতি মৌসুমে পেঁয়াজ চাষ করে আমরা লাভবান হয়েছি।

ফরিদপুর সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাকুজ্জামান মোস্তাক বলেন, মুড়িকাটা পেঁয়াজ উৎপাদনে জেলার মধ্যে প্রথম স্থানে আছে নর্থ চ্যানেল ইউনিয়ন। প্রতিবারের ন্যায় এবছরও ব্যাপক ভাবে মুড়িকাটা পেঁয়াজের আবাদ হয়েছে। চাষিরা এখন ক্ষেত থেকে পেঁয়াজ তুলছে আর বিক্রি করছে। পেঁয়াজ চাষ করে চাষিরা লাভবান হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি বছর ফরিদপুর জেলায় ৬ হাজার হেক্টর জমিতে মুড়িকাটা পেঁয়াজ আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী বলেন, মুড়িকাটা একটি আগাম পেঁয়াজ বাজারে উঠতে শুরু করেছে। এবছর উৎপাদন খুবই সুন্দর হয়েছে। বাজারে দাম কৃষক পেশী পাচ্ছে। আসা করছি ৬০ থেকে ৭০ হাজার মেট্রিকটন মুড়িকাটা পেঁয়াজ উঠবে। নতুন পেঁয়াজ উঠায় বাজারে এর প্রভাব পড়েছে। মুড়িকাটা পেঁয়াজ তুলে কৃষকেরা একই জমিতে আবার হালি পেঁয়াজ চাষ করবে। ফলে একই জমিতে ফরিদপুরের কৃষকেরা দুই বার পেঁয়াজ উৎপাদন করে কৃষকেরা লাভবান হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ