Sunday, November 24th, 2019




মতলব উত্তরে এতিমখানার ছাদ ধ্বসে শিক্ষকসহ অর্ধশতাধিক শিশু আহত

আরাফাত আল-আমিন ॥ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ফরাযীকান্দি উয়েসীয়া কমপ্লেক্সের অন্তর্ভূক্ত আল-আমিন এতিম খানা মাদ্রাসার দ্বিতীয় তলার ফ্লোর (১ম তলার ছাদ) ধ্বসে পড়ে এক শিক্ষকসহ অর্ধশতাধিক মাদ্রাসা ছাত্র আহত হয়েছে। শনিবার (২৩ নভেম্বর) দিনগত রাত পৌনে ১০ টায় এ ঘটনা ঘটে। স্থানীয়দের সহায়তায় আহতদের উদ্ধার করে মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

মাদ্রাসা কর্তৃপক্ষ জানায়, আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে ডিসপ্লে অংশ গ্রহনের জন্য মাদ্রাসার ভবনের দোতলার বারান্দায় টিম মিটিং চলাকালীন সময় ফ্লোর ধ্বসে পড়ে। এসময় ওই মিটিংয়ে থাকা সকলেই আহত হয়। আহতদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়। এদের মধ্যে গুরুতর আহতদের স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। মতলব উত্তর স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয় ১৭ জন ছাত্রকে। এরমধ্যে ৬ জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়। ১১ জন ভর্তি আছে। সিয়াম নামে এক ছাত্র ঢাকার পঙ্গ হাসপাতালে মৃত্যু সাথে পাঞ্জা লড়ছে বলে জানা গেছে।

অপরদিকে আহত আরো ২৬ জনকে নেওয়া হয়েছে মতলব দক্ষিণ স্বাক্ষ্য কমপ্লেক্সে। তাদের মধ্যে ৮ জনকে উন্নত চিকিৎসার জন্য চাঁদপুর সদর হাসপাতালে নেওয়া হয়। ৯ জন ভর্তি আছে, বাকী ৯ জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছাড়পত্র। গুরুতর আহত শিক্ষক মোহাম্মদ হোসেনকে চাঁদপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। শিক্ষকসহ মোট ৪৪ জনকে হাসপাতালে নেওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও স্থানীয়ভাবে প্রায় ১৫ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। জানা গেছে, অধিকাংশ আহতদের হাত ও পায়ের হাড় ভেঙ্গে গেছে।

মাদ্রাসার আবাসিক কর্মকর্তা শাহেন শাহ সেলিম বলেন, সাধারনত ওই ভবনটি আমরা ব্যবহার করি না। কিন্তু ওই ভুলক্রমে শিক্ষক মোহাম্মদ হোসেন ছাত্রদের নিয়ে মিটিংয়ে বসেছিল। হঠাৎ করে ভাংচুরের শব্দ হয়ে ওঠে। আমরা দ্রুত গিয়ে দেখি ছাদ ধ্বসে পড়েছে। তাৎক্ষণিক আহতদেরকে উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠাই। মাদ্রাসা সুপার মাও. আতাউল করিম মুজাহিদ বলেন, মাদ্রাসার সকল ছাত্ররা মিটিংয়ে বসেছিল। হঠাৎ করেই এ ঘটনা ঘটে। পরে সবাই মুর্হুতেই এলোমেলো হয়ে যায়।

ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক ফরিদ আহমেদ বলেন, খবর পেয়ে আমরা চারটি ইউনিট ঘটনাস্থলে পৌছাই। এসে আহত কয়েকজনকে উদ্ধার করতে সক্ষম হয়েছি। সকল কার্যক্রম শেষে ওই ভবনটি ব্যবহার না করার জন্য পরামর্শ দিয়েছি মাদ্রাসা কর্তৃপক্ষকে।
এদিকে ঘটনার পর চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাড. নূরুল আমিন রুহুল, চাঁদপুর জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম, উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার, ওসি মো. নাসির উদ্দিন ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় স্থানীয় সাংসদ ৫০ টি কম্বল, ১০ বান্ডেল ঢেউটিন ও নগদ ৩০ হাজার টাকা মাদ্রাসায় অনুদান প্রদান করেন।

ঘটনাস্থল পরিদর্শন করে এক প্রেস ব্রিফিংয়ে সাংসদ অ্যাড. নূরুল আমিন রুহুল বলেন, এটি একটি দুঃখ জনক ঘটনা। যারা আহত হয়েছে তাদেরকে ভাল চিকিৎসা দেওয়া হচ্ছে। রোগী দেখার জন্য আমি নিজে হাসপাতালে গিয়েছি। সেখানে তাদেরকে ডাক্তাররা দেখভাল করছেন। তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির সাথে কথা বলে দ্রুত এই এতিমখানার জন্য একটি ভবন বরাদ্দের ব্যাপারে ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ