Tuesday, August 27th, 2019




কুড়িগ্রামে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলেও কমছেনা মানুষের দুভোর্গ

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের জন্য সরকারি ভাবে ব্রিজ নির্মাণ করা হলেও তা সাধারণ মানুষের কোন কাজেই আসছে না। ফলে জেলায় গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার উন্নতি হলেও সুফল পাচ্ছে না সাধারণ মানুষ। সঠিক পরিকল্পনা আর কর্মকর্তাদের দায়িত্বশীলতার অভাবে সরকারের কোটি-কোটি টাকা অপচয় হচ্ছে বলে দাবী স্থানীয়দের।

সাম্প্রতিক সময়ে জেলার ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের পূর্ব ধনিরাম গ্রামে নির্মাণের ৩মাস যেতে না যেতেই ধ্বসে পড়ায় আলোড়ন সৃষ্টি করেছে। অভিযোগ উঠেছে নি¤œ মানের সামগ্রী ব্যবহার করায় ব্রিজটি ধ্বসে পড়েছে বলে জানান স্থানীয়রা। এতে করে চলাচল অনুপোযগি হয়ে পড়েছে ব্রিজটি। উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ প্রায় ৩১লাখ টাকা ব্যয়ে ৪০ ফুট দৈর্ঘ্যরে ব্রিজটি নির্মাণ করে। জুন ক্লোজিংয়ের অযুহাতে তাড়াহুড়া করে ব্রিজ নির্মাণ শেষ করে ঠিকাদার প্রতিষ্ঠান।

জুন মাসের প্রথম সপ্তাহে ব্রিজটি জনসাধারণের চলাচলের জন্য খুলে দেয়া হলে চলতি মাসের ১১তারিখ ব্রিজের একাংশ ধবসে পড়ে। ধ্বসে পড়া ব্রিজের দু’দিকে বাঁশের সাঁকো তৈরি করে স্থানীয়রা। এদিকে দু’টি সদর উপজেলার হলোখানা ইউনিয়নের হেমেরকুটি গ্রামে একই বিভাগের আওতায় ৪০ফুট দৈর্ঘ্য এবং ২০ফুট প্রস্থের প্রায় ৩৯লাখ টাকা ব্যয়ে ২০১৭সালে ব্রিজ নির্মাণ করা হয়। ব্রিজের দু’দিকে মাটি ভরাট না করার জন্য নির্মাণের দু’বছর পেরিয়ে গেলেও স্থানীয়রা কোন সুফল পাচ্ছে না। ফলে সরকারের দেয়া উন্নয়ন হলেও মানুষজনের ভোগান্তি কমেনি। গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার উন্নতি করার জন্য সরকার কোটি-কোটি টাকা ব্যয়ে এসব ব্রিজ নির্মাণ করে। কিন্তু কিছু অসাধু কর্মকর্তা এবং ঠিকাদার প্রতিষ্ঠানের গাফলতির জন্য সরকারের উন্নয়ন কোন কাজে আসছে না সাধারণ মানুষের কাছে। স্থানীয়দের দাবী কালভার্ট নির্মাণ হলেও কর্মকর্তা এবং জনপ্রতিনিধি কেউ খোঁজ খবর নিতে আসেনি। মৌখিক জানানোর পরেও কোন কাজ হয়নি। এসব ব্রিজ দিয়ে শুকনা মৌসুমেও চলাচল করা যায় না। আর বন্যা মৌসুমে ভোগান্তি আরো চরম আকার ধারণ করে।
হেমেরকুটি গ্রামের স্থানীয় বাসিন্দা ফজল আলী,বক্কর, মুজিবর,মীম,হাজেরা বেগমসহ জানান, এই ব্রিজ বানানোর পর থেকে একদিনও হাটতে পারি নাই। অথচ ব্রিজ বানানো হয় জনগণের উপকারের জন্য। আজ সেই ব্রিজ কাঁটা হয়ে দাঁড়িয়েছে আমাদের। ব্রিজের পাশে ভাংছে। আবাদি জমিতে বালু পড়ছে। এমন হাজারো সমস্যা নিয়ে চলাচল করতে হয় আমাদেরকে। ছোয়াপোয়া স্কুল যাবার পায়না ঠিক মতো।

ধনিরাম গ্রামের বাসিন্দা মকবুল হোসেন,সোহরাব মিয়া,ছক্কু মিয়া,বুলবুলি আক্তার,শিল্পী,রতœাসহ অনেকেই জানান, এবারের বন্যার প্রভাব এই এলাকায় পড়েনি অথচ ব্রিজটি ভাঙগি পইল। ব্রিজটি ভাঙ্গার পর হামরাই বাশের সাঁকো দিয়া তৈরি করেছি। ব্রিজ নির্মাণের সময় ঠিকমত রড,সিমেন্ট দেয়া হয় নাই। হামরা বাধাও দিয়েছি কিন্তু কে শোনে কার কথা। ওমরা হইলো ক্ষমতাশালী আর হামরা কায়ই। ফলে নির্মাণে কিছুদিনের মাথায় এটি ভেঙ্গে পড়েছে।
ফুলবাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সবুজ কুমার গুপ্ত দুর্নীতির অভিযোগ অস্বীকার করে বলেন,বন্যায় সেতুটির নীচ থেকে মাটি সরে যাওয়ায় ক্ষতি হয়েছে। ডিজাইন অনুযায়ী কাজ করা হয়েছে।
জেলা ত্রাণ কর্মকর্তা খায়রুল আনাম জামান,ত্রাণ শাখার যেসব ব্রিজ/কালভার্ট হয় তা স্ব-স্ব উপজেলা থেকে বাস্তবায়ন হয়ে থাকে। তবে এই ধরনের কোন অভিযোগ আসেনি। আসলে বিষয়টি খতিয়ে দেখে কর্তৃপক্ষকে জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ