Monday, August 26th, 2019




গাংনীতে পাট চাষিরা ন্যায্য মুল্য পাচ্ছেনা

মাহবুব হাসান টুটুলঃপাট বিক্রিতে ন্যায্য মূল্য পাচ্ছেন না মেহেরপুরে গাংনীর চাষীরা। জেলায় পাটক্রয় কেন্দ্র না থাকায় এক শ্রেণীর ফড়িয়া ও মহাজনী পাট ব্যবসায়ীরা কৃষকদের কম মূল্যে পাট। বিক্রি করতে বাধ্য করাচ্ছেন। এর ফলে চাষীরা লোকসানের মুখে পড়ছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে গাংনীতে পাট চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৩ হাজার হেক্টর জমিতে। চাষ হয়েছে ১২ হাজার ৫শ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫শ হেক্টর কম। এ কারণে পাটের ন্যায্য মূল্য না পাওয়া। এবার এক বিঘা জমিতে পাট চাষ করতে কৃষকদের খরচ হয়েছে ৮ থেকে ১০ হাজার টাকা। পাট বিক্রি করে কৃষক পাচ্ছে ১০-১২ হাজার টাকা। জেলায় পাট ক্রয়কেন্দ্র না থাকায় সরকারের বেঁধে দেওয়া মণপ্রতি ১ হাজার ৯৫০ টাকায় পাট বিক্রি করতে পারছেন না চাষীরা। চাষীদের আর্থিক স্বচ্ছলতা না থাকায় প্রতি মণ পাট ব্যবসায়ীদের কাছে এক হাজার ২শ থেকে এক হাজার ৪শ টাকায় বিক্রি করতে বাধ্য হচ্ছেন। ফলে মধ্যসত্বভোগীরা লাভের মুখ দেখছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে মূল চাষীরা।

চর গোয়াল গ্রামের পাট চাষী ইয়াকুব আলী জানান, তিনি চলতি বছরে ১১ বিঘা জমিতে পাট চাষ করেছেন। এবার আবহাওয়া অনুকূলে ছিল না। সেচ নির্ভর হয়ে পাট বড় করতে হয়েছে। আবার বৃষ্টির পানি না থাকায় পুকুর ভাড়া নিয়ে পাট জাগ দিত।
হয়েছে। প্রতি বিঘা পাট জাগ দিতে পুকুর মালিক নিচ্ছে ৫শ টাকা। এতে উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে। চাষীদের দাবি, সরকারিভাবে যদি জেলায় পাট ক্রয় কেন্দ্র খোলা হয় তবে চাষীরা লাভবান হবে।

পাট ব্যবসায়ী নওদা মটমুড়া গ্রামের আলাউদ্দিন জানান, চাষীরা পাট ক্রয় কেন্দ্রে দিতে না পারায় ব্যাপারীদের কাছে বিক্রি করছে। যত্রতত্র পাট জাগ দেয়ায় ও কাদা মাটি দিয়ে পাট পচানোর কারণে পাটের রং নষ্ট হয়ে গেছে ফলে কম দামে মিলারদের কাছে বিক্রি করতে হচ্ছে। সনাতন পদ্ধতিতে পাট পঁচানো বন্ধ করলে পাটের রঙ ভাল হবে ও মূল্য পাবেন চাষীরা।

গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা কে.এম. শাহাবুদ্দীন আহমেদ নোরানী রেডিওকে জানান, চাষীদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়েছে। আবার পাট পঁচানোর জন্য নির্দেশনা দেয়া হয়েছে। তারপরও চাষীরা সনাতন পদ্ধতিতে পাট জাগ দেয়। এতে পাটের রং কিছুটা নষ্ট হওয়ায় তেমন দাম পাচ্ছেন না চাষীরা। তবে সরকারি ভাবে ক্রয় কেন্দ্র খোলা হলে চাষীরা আরও মূল্য পেতেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ