Friday, August 9th, 2019




আটোয়ারীতে ডেঙ্গু প্রতিরোধে গ্রামবাসী কর্তৃক স্ব উদ্যোগে কীটনাশক স্প্রে

গৌতম চন্দ্র বর্মন: পঞ্চগড়ের আটোয়ারীতে ছোটদাপ (তেঁতুলতলা) গ্রামে এলাকাবাসীর উদ্যোগে নিজস্ব অর্থায়নে কীটনাশক ক্রয় করে ডেঙ্গু প্রতিরোধে স্প্রে করা হয়েছে।

জানাগেছে, যে মহুর্তে সারাদেশে ডেঙ্গু আতঙ্ক ছড়িযে পড়ছে ঠিক সেই মহুর্তে উপজেলার ছোটদাপ গ্রামের বাসিন্দা আটোয়ারী উপজেলা কেন্দ্রিয় সমবায় সমিতির পরিচালক মোঃ আব্দুল গফুর ডেঙ্গু রোগের কবল হতে রক্ষা
পেতে গ্রামের সকল মুরুব্বী সহ যুব সমাজকে ডেকে একটি মতবিনিময় সভা করেন। সভায় তিনি বলেন, সারাদেশে ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়েছে। এর হাত থেকে রক্ষা পেতে হলে সরকারের দিকে চেয়ে না থেকে নিজেকে রক্ষার জন্য
আমাদের ব্যবস্থা গ্রহন করতে হবে। তার বক্তব্যে এলাকাবাসী একমত হয়ে গ্রামবাসীর কাছ থেকে অর্থ সংগ্রহ শুরু করেন। আব্দুল গফুর বলেন, সবার সিদ্ধান্তে গ্রামবাসীর অর্থে আমরা কীটনাশক ঔষধ ক্রয় করে স্প্রে শুরু করেছি।
এ গ্রামে প্রায় দেড়শত পরিবার বসবাস করছেন। গ্রামের সব পরিবারই কমবেশী সাধ্য অনুযায়ী অর্থ দিয়ে কর্মসুচিতে অংশ গ্রহন করেছেন।
আব্দুল গফুর আরো বলেন, যদিও এব্যাপারে আমি নেতৃত্ব দিচ্ছি, তবে আমাকে সার্বিক সহযোগিতা করছেন রাধানগর ইউপি চেয়ারম্যান মোঃ আবু জাহেদ, এ্যাড. মোঃ আনিছুর রহমান, ইউপি সদস্য মোঃ আব্দুস সাত্তার সহ অনেকেই। ০৯ আগস্ট শুক্রবার ছোটদাপ গ্রামে স্ব উদ্যোগে এডিস মশা নিধন সহ ডেঙ্গু প্রতিরোধে গ্রামের সকল প্রকার ঝাড় জঙ্গল, অলিগলি ও নর্দমা -ড্রেনে স্প্রে করণ কর্মসুচি শুরু করেন। ছোটদাপ (তেঁতুলতলা)এলাকার প্রতিটি পরিবারের আশপাশ স্প্রে করা না হওয়া পর্যন্ত মশা নিধনের স্প্রে কর্মসুচি অব্যাহত থাকবে বলে জানান তিনি। এসময় এলাকার জনপ্রতিনিধি , সুধিজন, উপজেলা স্বাস্থকর্মী, গ্রামবাসীস সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ