Tuesday, July 30th, 2019




চাঁদপুরে চিকিৎসাধীন ২৫ ডেঙ্গু রোগী

চাঁদপুর সদরের বাবুরহাটের স্কুলছাত্র জুয়েল হোসেন। ঢাকায় খালার বাসায় বেড়াতে যায়। মাত্র চারদিন সেখানে ছিল সে। জ্বরে কাবু হয়ে ডেঙ্গু নিয়ে বাড়ি ফিরেছে জুয়েল। এখন ঠাঁই মিলেছে চাঁদপুর জেনারেল হাসপাতালে। চাঁদপুর টেকনিক্যাল হাইস্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী জুয়েল হোসেনকে আজ মঙ্গলবার সকালে চাঁদপুর জেনারেল হাসপাতালে নিয়ে আসেন স্বজনরা। রক্তের পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা জানান, জুয়েলের শরীরে ডেঙ্গুর জীবানু ধরা পড়েছে। তবে শঙ্কিত হওয়ার কিছু নেই।

এদিকে আজ দুপুর পর্যন্ত চাঁদপুর জেনারেল হাসপাতালে জুয়েল হোসেনের মতো ২৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ভর্তি হয়েছেন ৮ জন।

হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডা. সালেহ আহমেদ জানান, আক্রান্ত রোগীদের প্রায় সবাই রাজধানী ঢাকা থেকে অসুস্থ হয়ে চাঁদপুরে ফিরেন। পরে স্বজনদের সহযোগিতায় হাসপাতালে ভর্তি হন তারা।

ডা. সালেহ আহমেদ আরো জানান, মেডিসিন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে ডেঙ্গু প্রিভেশন টিম গঠন করা হয়েছে। এতে তিনি ছাড়াও ডা. মাহমুদুন নবী মাসুম, ডা. সুজাউদৌলা রুবেল, ডা. নোমান হোসেন এবং ডা. পীযূষ কান্তি সাহাসহ আরো কয়েকজন চিকিৎসক রয়েছেন। তাদের কাজে সহযোগিতা করছেন অন্যান্য বিভাগের সহযোগী চিকিৎসক, স্টাফ নার্স, সিনিয়র স্টাফ নার্স এবং ল্যাব টেকনিশিয়ানরা।

অন্যদিকে, চাঁদপুর জেনারেল হাসপাতাল সূত্র জানিয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত ৩২ জন ডেঙ্গু রোগী ভর্তি ছিল। এদের মধ্যে সুস্থতা নিয়ে ৬ জন বাড়িতে ফিরে যান। আর একজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়েছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, স্থান সংকুলান না হওয়ায় চাঁদপুর জেনারেল হাসপাতালের পুরুষ ও মহিলা ওয়ার্ড ছাড়াও মেঝেতে অনেককে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া এসব ডেঙ্গু রোগীদের মশারি দিয়ে ঢেকে দেওয়া হয়েছে।

অন্যদিকে, হাসপাতালের তত্বাবধায়ক ডা. আনোয়ারুল আজিম জানান, গত ১ জুলাই থেকে এই পর্যন্ত ৮৫ জন ডেঙ্গু রোগী চাঁদপুর জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরে যান। এছাড়া বেশ কয়েকজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়েছে।

তত্বাবধায়ক আরো জানান, ডেঙ্গু সনাক্ত করতে প্রাথমিক পর্যায়ে যেসব পরীক্ষা নিরীক্ষা করা প্রয়োজন তাও এই হাসপাতালে এখন থেকে চালু করা হয়েছে।

এদিকে, চাঁদপুরে ডেঙ্গু প্রতিরোধে চাঁদপুর পৌরসভা, সদর উপজেলা, হাজীগঞ্জ পৌরসভা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ