Tuesday, July 23rd, 2019




পদ্মার ভাঙনে রক্ষা পাচ্ছেনা সুজানগরের বাড়ি-ঘর ও শিক্ষা প্রতিষ্ঠান

পাবনা জেলা প্রতিনিধি : পদ্মা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ভাঙনের হাত থেকে রক্ষা পাচ্ছে না পাবনার সুজানগরের বাড়ি-ঘর এবং শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান।

বিশেষ করে উপজেলার পদ্মার পার্শ্ববর্তী সাতবাড়ীয়া, মানিকহাট ও নাজিরগঞ্জ ইউনিয়নের একাধিক শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান এবং শত শত বাড়ি-ঘর ভাঙনের ঝুঁকিতে পড়েছে।

মানিকহাট ইউপি চেয়ারম্যান এএসএম আমিনুল ইসলাম জানান, পদ্মার পানি বৃদ্ধি পাওয়ায় তার ইউনিয়নের রাইপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাইপুর বাজার জামে মসজিদ এবং রাইপুর ডিসি সড়ক ভাঙনের মুখে পড়েছে।

প্রচন্ড ভাঙনের মুখে পড়েছে ইউনিয়নের মালিফা, রাইপুর ও মাছপাড়া গ্রামের শত শত বাড়ি-ঘর।

নাজিরগঞ্জ ইউপি চেয়ারম্যান মশিউর রহমান জানান খান জানান, আকষ্মিকভাবে পদ্মার পানি বৃদ্ধি এবং প্রচন্ড ঢেউয়ের কারণে তার ইউনিয়নের বড়খাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মহনপুর সরকারি প্রাথমিক এবং গোয়ারিয়া বাজারসহ ৪/৫টি গ্রামের শত শত বাড়ি-ঘর ভাঙনের মুখে পড়েছে।

পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও যেকোন মুহূর্তে ওই সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং বাড়ির-ঘর নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে।

সাতবাড়ীয়া ইউপি চেয়ারম্যান এসএম শামছুল আলম জানান, তার ইউনিয়নের গুপিনপুর কবরস্থান, ঈদের মাঠ এবং সিংহনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ২/৩টি গ্রাম ভাঙনের কবলে পড়েছে।

যেকোন মুহূর্তে ওই সকল শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান এবং বাড়ি-ঘর নদীর বুকে হারিয়ে যেতে পারে।

নদীপাড়ের নারুহাটি গ্রামের গনেশ চন্দ্র সরকার বলেন, গ্রামটি ভাঙতে ভাঙতে উপজেলার মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে। যেটুকু আছে হয়তো এবারের ভাঙনে সেটুকুও শেষ হয়ে যাবে।

এ ব্যাপারে পাউবো বেড়ার নির্বাহী প্রকৌশলী আবদুল হামিদ বলেন ভাঙন প্রতিরোধে ইতোমধ্যে পাঁচটি প্যাকেজে উপজেলার বড়খাপুর, রাইপুর, মাছপাড়া, গুপিনপুর এবং সাতবাড়ীয়া পয়েন্টে বালুভর্তি জিও ব্যাগের ডাম্পিং কাজ শুরু করা হয়েছে।

১৭৫কেজি ওজনের প্রতিটি বালুভর্তি জিও ব্যাগের ওই ডাম্পিং কাজ শেষ হলে ওই সকল এলাকা ভাঙনের হাত থেকে রক্ষা পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ