Sunday, July 21st, 2019




মাধবপুরে রাতে চুরি-ছিনতাই প্রতিরোধে প্রায় ৩ কিলোমিটার ঝোপঝাঁড় ও আগাছা পরিষ্কার

স্বেচ্ছাশ্রমে হবিগঞ্জের মাধবপুর উপজেলার আন্দিউড়া-বানেশ্বর রাস্তার দুই পাশের প্রায় ৩ কিলোমিটার ঝোপঝাঁড় ও আগাছা পরিষ্কার করা হয়েছে।

ঈদকে সামনে রেখে রাতে রাস্তায় চুরি-ছিনতাই ঠেকাতে ওসির পরামর্শে এ উদ্যোগ নিয়েছে বানেশ্বর, মাহমুদপুর গ্রামের জনগণ।

উপজেলার আন্দিউড়া বানেশ্বর সড়কে কিছু দিন পর পর ছোটখাটো চুরি-ছিনতাইয়ের ঘটনা ঘটে। ঈদ আসলে এ সড়কে অপরাধ প্রবণতা বেড়ে যায়। ছিনতাইয়ের সঙ্গে জড়িতরা ঝোপঝাঁড়ের মধ্যে ঘাপটি মেরে বসে থাকে।

সুযোগ পেলে পথচারীদের আটকিয়ে ছিনতাই করে স্বর্বস্ব নিয়ে যায়। আগাছা ও ঝোপঝাঁড় বেশি থাকায় পুলিশও তাদের ধাওয়া করে ধরতে পারে না।

কেএম আজমিরুজ্জামান মাধবপুর থানায় ওসি হিসেবে যোগদান করার পর সড়কটিতে রাতে অপরাধ কমাতে নানা পদক্ষেপ গ্রহণ করেন। এরই অংশ হিসেবে বানেশ্বর-মাহমুদপুর গ্রামের গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে পরামর্শ করেন।

এরপর তিনি স্বেচ্ছাশ্রমে রাস্তার ঝোপঝাঁড় আগাছা পরিষ্কারের আহ্বান জানালে তরুণ সমাজসেবক মিজানুর রহমানের নেতৃত্বে এলাকার শতাধিক লোক শনিবার সকালে দা, কুড়াল, কোদাল নিয়ে আন্দিউড়া-বানেশ্বর রাস্তায় নামে। তারা রাস্তায় বিভিন্ন ঝোপঝাঁড় পরিষ্কার করেন।

বিদেশ ফেরত আনিসুর রহমান বলেন, বানেশ্বর ও মাহমুদ গ্রামের অনেক লোক ঢাকাসহ বিভিন্ন এলাকায় থাকেন। ঈদ মৌসুমে অনেকে গ্রামে আসেন। রাত ১০টার পর বানেশ্বর গ্রামে সিএনজিচালিত অটোরিকশা আসতে ভয় পেত। কারণ এ রাস্তায় দুর্বৃত্তরা ঝোপঝাঁড়ে ওঁৎ পেতে থেকে যাত্রীদের ওপর হামলা করে টাকা-পয়সা ছিনিয়ে নিত। এখন রাস্তা পরিষ্কার হওয়ায় অপরাধ কমে যাবে বলে মনে করি।

বানেশ্বর গ্রামের পল্লীচিকিৎসক সেলিম চৌধুরী বলেন, আন্দিউড়া বানেশ্বর রাস্তায় স্বেচ্ছাশ্রমে আগাছা ও ঝোপঝাঁড় পরিষ্কার হওয়ায় রাস্তার সুন্দর বৃদ্ধি পেয়েছে। রাতের বেলা চলাচল করতেও কোনো অসুবিধা হবে না। আগে দুর্বৃত্তরা ঝোপঝাঁড়ে ওঁৎ পেতে থাকত আবার অপরাধ সংঘটিত করে ঝোপঝাঁড়ে আশ্রয় নিত। এখন আর এ সুযোগ নেই।

মাধবপুর থানার ওসি কেএম আজমিরুজ্জামান জানান, জনগণকে বুঝিয়ে বলা হয়েছে ঝোপঝাঁড় পরিষ্কার করার জন্য। এতে গ্রামবাসী উৎসাহিত হয়ে ঝোপঝাঁড় পরিষ্কারে নামে। আগে ঝোপঝাঁড়ের কারণে টহল পুলিশ দূরে কী হচ্ছে দেখতে পেত না। এখন দুর্বৃত্তরা আতঙ্কে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ