Tuesday, July 16th, 2019




কক্সবাজার উখিয়ার বিদ্যালয় সমূহে অদ্ভুত সাংকেতিক চিহ্ন, আতঙ্কে স্থানীয়রা

কক্সবাজার উখিয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দেয়ালে রাতের আঁধারে কে বা কারা অঙ্কন করেছে অদ্ভুত ধরনের সাংকেতিক চিহ্ন। দেয়ালে আঁকা এসব অজানা সাংকেতিক চিহ্ন নিয়ে এলাকায় ভীতিকর পরিস্থিতি বিরাজ করছে। উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দেয়ালে এসব চিহ্ন আঁকা হয়েছে। স্থানীয়রা জানান, সব স্থানে একই ধরনের চিহ্নগুলো কালো রং দিয়ে আঁকা হয়েছে। এলাকার মানুষ অনেক চেষ্টা করেও এই সাংকেতিক চিহ্নের অর্থ ও রহস্য খুঁজে পাচ্ছে না। হঠাৎ করে একাধিক শিক্ষাপ্রতিষ্টানের দেয়ালে এ ধরনের সাংকেতিক চিহ্নের অঙ্কন দেখতে পেয়ে উপজেলার স্থানীয় মানুষের মধ্য বিভিন্ন ধরনের মন্তব্য করছেন।

অনেকের ধারণা সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত বা জঙ্গিরা এধরনের চিহ্ন আঁকতে পারে। আবার অনেকে এসব মন্তব্য উড়িয়ে দিয়ে বলেন দেয়াল বা রাস্তার পাশে দাড়িয়ে থাকা কিছু ভবঘুরে পাগলাটাইপের মানুষ এ অনর্থক শব্দ লিখতে পারে। এসবে কী আসে আর যায়।
খোঁজ নিয়ে জানা যায়, গতকাল সকালে উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের রত্নাপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাকিম আলী কেজি স্কুল ও পালং মডেল হাই স্কুলের দেয়ালে আঁকা একবর্ণের সাংকেতিক চিহ্ন দেখতে পেয়েছেন স্থানীয়রা। একই চিহ্নটি দেয়ালের কিছু দূরত্বে একাধিকবার লেখা হয়েছে। তবে কালো রং দিয়ে আঁকা চিহ্নগুলো অনেকটা বার্মিজ বর্ণের আদলে লেখা। এদিকে শিক্ষা প্রতিষ্ঠানের দেয়াল ছাড়াও রত্নাপালং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আসহাব উদ্দীন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলগীরের বাড়ির সামনেও এধরনের সাংকেতিক চিহ্ন আঁকা হয়েছে। হাকিম আলী কেজি স্কুলের উপাধ্যক্ষ একরামুল হক টিটু জানান বিদ্যালয়ের দেয়ালে যে সাংকেতিক চিহ্নটি লেখা হয়েছে তা আমি এই ইউনিয়নের আরো অন্তত ২৫ টি স্থানে দেখেছি। এধরনের চিহ্ন আঁকা নিয়ে এলাকায় আতঙ্ক দেখা দিয়েছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর দেয়ালসমুহে আঁকা আচমকা সাংকেতিক চিহ্ন দেখে এবং এর কোন অর্থ খোঁজে না পেয়ে এলাকার স্থানীয়রা চরম উৎকণ্ঠায় রয়েছেন। তিনি আরো জানান, বিদ্যালয়ের দেয়াল ছাড়াও রত্নাপালং ইউনিয়নে অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত কয়েকটি এনজিও অফিসের সামনেও এধরনের একই চিহ্ন অঙ্কন করা হয়েছে। তবে কেউ বলতে পারছেনা কে বা কারা এ ধরনের চিহ্নটি অংকন করেছে। উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী জানান, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের দেয়া সাংকেতিক চিহ্ন আঁকার বিষয়টি অবহিত হয়েছি। এ ব্যাপারে তদন্ত করে খতিয়ে দেখা হচ্ছে। উখিয়া থানার উপ-পরিদর্শক প্রভাত কুমার বড়ুয়া জানান, শিক্ষা প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ স্থাপনার দেয়ালে সাংকেতিক চিহ্ন অঙ্কনের খবর পেয়ে সেখানে পুলিশের টিম পাঠানো হয়েছে। তারা দেয়ালে আঁকা চিহ্নগুলো দেখেছেন। তবে কেউ চিহ্নগুলো বুঝছেন না। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ