Monday, July 8th, 2019




বাঁশখালীর চাম্বল ইউনিয়নে সংস্কারের অভাবে রাস্তার বেহাল অবস্থা, জনদূর্ভোগ

জাহেদুল ইসলাম মিরাজ, বাঁশখালী সংবাদদাতাঃচট্রগ্রামের বাঁশখালী উপজলার চাম্বল ইউনিয়নের অভ্যন্তরীণ চাম্বল বাজার থেকে বাংলাবাজার সড়কটি সংস্কার না হওয়ায় বছর জুড়ে জনদুর্ভোগের যেন শেষ নেই। গেল কয়েক বছর ধরে ভাঙ্গা রাস্তাটি সংস্কার না হওয়ায় চরম বিপাকে পড়েছে ওই এলাকার লোকজন ও স্কুল ছাত্র ছাত্রীরা। গ্রীস্মে যেমন তেমন কিন্তু বর্ষা আসলেই রাস্তাটিতে চলাচল করতে হুমকি হয়ে দাড়াই।

চাম্বল থেকে বাংলাবাজার সড়কটির জন্য গ্রামের জনসাধারণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। স্থানীয় জনগণ বার বার বিভিন্ন মাধ্যমে জানলও সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগে কেউ রাস্তাটি সংস্কার কাজে এগিয়ে আসেনি। চাম্বল থেকে – বাংলা বাজার সড়কটি প্রায় ৪-৫ কিলোমিটার দৈর্ঘ্যের গুরুত্বপূর্ণ রাস্তাটির অধিকাংশ বর্তমানে ভাঙাচোরা ও বিধ্বংস। প্রায় জায়গায় ভাঙা ইট, বালু কাদা ও পানি মিলেমিশে তৈরি হয়ছে অসংখ্য ছোট – বড় গর্ত। সামান্য বৃষ্টিপাত হলে রাস্তায় পানি জমে চলাচল প্রায় অসম্ভব হয়ে পড়ে। যার ফলে বর্ষা মৌসুম আসলেই এলাকাবাসীর চরম দূর্ভোগ যেন রীতিমতো । সরকারের সংশ্লিষ্ট জনপ্রতিনিধিরা এই চরম জনদূর্ভোগে কবলিত রাস্তাটি সংস্কারের প্রতিশ্রুতি দিয়ে আসলেও এখনো এলাকাবাসীর কপালের দূর্ভাগ্য যায়নি। নেতা ও জনপ্রতিনিধির পরিবর্তন হলেও ভাগ্যের পরিবর্তন হচ্ছেনা।এমনটাই বক্তব্য এলাকাবাসীর।

চাম্বল বাজার থেকে বাংলাবাজার সড়ক দিয়ে চলাচল করতে হয় পশ্চিম বড়ঘোনা থেকে শুরু করে প্রায় বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের কমলমতি শিশু-কিশোর, হাইস্কুল, কলেজ এবং মাদ্রাসার ছাত্র-ছাত্রী সহ কয়েক হাজার লোকের চলাচলের সংযোগ এটি। আর এদেরকে প্রতিদিন কষ্ট করে জীবনের ঝুকিঁ নিয়ে চলাচল করতে হয় । শতাধিক ছাত্র-ছাত্রীরা এই কষ্ট করে কাদার মধ্যে দিয়ে স্কুলে যাতায়াত করেন। বর্তমানে রাস্তা দিয়ে লোকজন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

স্থানীয় বাসিন্দা তৈহিদ , নাজিম, সোহেল জানান, অতীতে এলাকাবাসী বার বার রাস্তাটি সংস্কার কাজের জন্য বিভিন্ন মহলে আবদেন করলেও তা এখনো পর্যন্ত কোনো কাজ হয়নি।এলাকাবাসীর অভিযোগ গেল অনেক বছর ধরে এ বেহাল অবস্থা। অল্প বৃষ্টিতেই ভোগান্তির যেন শেষ থাকে না।

শাহিদ ও আশেক জানান, বর্ষা মওসুমে আমাদের ছেলেমেয়েদের স্কুলে যাতায়াত করতে হয় জীবনের ঝুঁকি নিয়ে। তারা রাস্তাটি সংস্কার করতে সরকারের সংশ্লিষ্ট মহলের কাছে দাবী জানান। ওই এলাকার সচেতন সমাজের অনেকই বিভিন্ন গণমাধ্যমে তারা বলেন, রাস্তার কাদার কারণে দুর্ভোগের শেষ নেই। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ এ অবস্থায় শিগগির রাস্তাটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ