Saturday, July 6th, 2019




নীল আকাশের নিচে যেন সবুজ গালিচা পেতে আছে বাঁশখালীর বৈলগাঁও চা-বাগান

 

জাহেদুল ইসলাম মিরাজ,বাঁশখালী প্রতিনিধিঃবাঁশখালী উপজেলার ১নং পুকুরিয়া ইউনিয়নের পাহাড়ী এলাকার প্রায় ৩ হাজার একর জায়গা জুড়ে বেলগাঁও চা বাগানটি অবস্থিত।

অনন্য এক অপূর্ব্য মিতালিতে চারপাশে সবুজের সমারোহে এক রুপ মাধুরী বিছিয়ে রেখেছে, সৌন্দর্যের এক অদ্ভুত মিতালি সুন্দরের এই ক্যানভাসে বাড়তি মাত্রা দেয় নীল আকাশের নিচে যেন সবুজ গালিচা পেতে আছে সজীব প্রকৃতি যেন মন পাগলের সমস্ত আয়োজন। উঁচু-নিচু টিলা এবং টিলাঘেরা সমতলে সবুজের চাষাবাদ। শুধু সবুজ আর সবুজ। পাহাড়ের কিনার ঘেষে ছুটে গেছে আকাবাঁকা মেঠোপথ। কোন যান্ত্রিক দূষণ নেই। প্রকৃতির সকল সৌন্দর্যের সম্মিলন যেন এখানে। এমন অন্তহীন সৌন্দর্যে একাকার হয়ে আছে বাঁশখালী বৈলগাঁও পুকুরিয়া চা বাগান। দেশের ১ম স্হান অর্জনকারি সিলেটের চা বাগানের খ্যাতি রয়েছে সারা বিশ্বজুড়ে। এর পরপরই বাঁশখালীর বৈলগাঁও চা বাগানের অবস্থান। বিভিন্ন প্রাকৃতিক সৌন্দর্যে সমৃদ্ধ হলেও প্রকৃতিপ্রেমীদের কাছে অন্য এক ভালোলাগার ধারক হয়ে আছে বৈলগাঁও পুকুরিয়া চা বাগান। তাই ছুটির অবসরে কিংবা বৈকালিক বিনোদনের তৃষ্ণা মেটাতে ছুটে যান চা বাগানের সবুজ অরণ্যে। সারাটা বিকাল চলে সবুজের ভেতর লুকোচুরি, হৈ হুল্লোড় আর আনন্দে অবগাহন।

চা বাগানে উঁচু নিচু পাহাড়ের চূড়ায় কেবল চা গাছ দেখা যায়। এ বাগানের চা অত্যন্ত সুস্বাদু এবং গুণগত মানসম্পন্ন। ২০১৮ সালে এ বাগানে ৩ লক্ষ ৫০ হাজার কেজি চা উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে চা বাগান কর্তৃপক্ষ তাদের কার্যক্রম পরিচালনা করছে। ক্লোন চা উৎপাদনে বৈলগাঁও চা বাগানটি বর্তমানে দেশের অন্যতম শীর্ষ অবস্থানে রয়েছে যা মূলতঃ বিদেশে রপ্তানী হয়।

আর এই সৌন্দর্য উপভোগ করতে যেতে হবে চট্টগ্রাম শহর থেকে সড়কপথে ২৫কিঃমিঃ পথ পাড়ি দিয়ে বাঁশখালী বৈলগাঁও পুকুরিয়া চা বাগানে।

বাঁশখালীর বৈলগাঁও পুকুরিয়া সরকার চা বাগান পরিদর্শনকালে বাগানের সিকিউরিটির সঙ্গে কথা হলে তিনি জানান, বাঁশখালীর এই বিশাল চা বাগানের চা পাতা সারা দেশে সুখ্যাতি রয়েছে। যার ফলে দেশের যত সব চা বাগান রয়েছে বাঁশখালীর চা বাগানের পাতা মানের দিক দিয়ে অন্যতম স্থানে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ