Wednesday, July 3rd, 2019




জেলা যুবলীগের নেতৃত্ব নিয়ে শাহপরাণ এলাকা রণক্ষেত্র

সিলেট-তামাবিল সড়কের শাহপরাণ এলাকায় জেলা যুবলীগের দুই সাধারণ সম্পাদক পদপ্রার্থী অ্যাডভোকেট আফছর আহমদ ও জাহাঙ্গীর আলম বলয়ের নেতাকর্মীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। খাদিমপাড়া ইউনিয়ন পরিষদের সামনে প্রধান সড়কে মঙ্গলবার সন্ধ্যায় সংঘর্ষের ঘটনা ঘটে। এর আগে বিকাল সাড়ে ৫টায় শাহপরাণ মাজারের প্রধান ফটকের সামনে খাদিমপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফছর সমর্থকদের উদ্যোগে আয়োজিত প্রতিবাদ মিছিল থেকেই সংঘর্ষের সূত্রপাত হয়।

জানাগেছে, মিছিলে শ্লোগান দেয়াকে কেন্দ্র করে আফছর সমর্থকদের সাথে জাহাঙ্গীর গ্রæপের নেতাকর্মীদের বাকবিতÐা হয়। একপর্যায়ে উভয়পক্ষ ধাওয়া-পাল্টা ধাওয়ায় লিপ্ত হয়। ইটপাটকেল নিক্ষেপ হয়। এই ঘটনার জেরে সন্ধ্যায় ইউনিয়ন পরিষদের সামনে আরেকদফা হামলা চালানো হয়। সেখানে রাখা তিনটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করে সন্ত্রাসীরা। যেগুলোর মধ্যে এক পুলিশ সদস্যের মোটরসাইকেলও রয়েছে। হামলায় চেয়ারম্যান আফছর আহমদের ভাতিজা শিশু তাজির, কয়েকজন পথচারী, বাজারে আসা সাধারণ লোকজন ইটের আঘাতে আহত হয়েছেন। ভাংচুর করা হয় বেশ কয়েকটি গাড়ি।

ঘটনাস্থলে থাকা প্রত্যক্ষদর্শীরা একাত্তরের কথাকে জানিয়েছেন, সিলেট জেলা যুবলীগের সম্মেলনকে ঘিরে বেশ কয়েকদিন ধরে অ্যাডভোকেট আফছর আহমদ এবং জেলা যুবলীগ নেতা জাহাঙ্গীর আলমের মধ্যে উত্তেজনা চলে আসছিল। দু’জনেই সম্মেলনে সাধারণ সম্পাদক পদে প্রার্থী। এজন্য তারা এলাকায় প্রচার-প্রচারণা চালাচ্ছিলেন। দুই পক্ষের নেতাকর্মীদের মধ্যে মঙ্গলবার বিকালে উত্তেজনা দেখা দেয়। খবর পেয়ে একদল পুলিশ ইউনিয়ন অফিসের সামনে যান। তারা অবস্থান করা অবস্থায় সন্ধ্যা ৭টার দিকে জাহাঙ্গীর বলয়ের একদল নেতাকর্মী এসে আকস্মিক হামলা ভাংচুর চালান। এসময় তিনটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়া হয়। এক ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করে ব্যাপক ভাংচুর করা হয়। কয়েকটি ককটেল বিস্ফোরণের শব্দও শোনা যায় তখন। আতঙ্কে পুলিশ সদস্যরা পাশ্ববর্তি একটি দোকানে আশ্রয় নেন।

আগুনে পুড়ানো তিনটি মোটরসাইকেলের মধ্যে রয়েছে শাহপরাণ থানার এসআই রায়হানের একটি মোটরসাইকেল। অন্য দু’টির একটি হচ্ছে ইউনিয়ন পরিষদের এক কর্মকর্তার মোটরসাইকেল। আরোও একটি সাইকেল গেটের পাশে ভাংচুর করা হয়েছে; সেটিতে আগুন দেননি অগ্নিসংযোগকারীরা। তবে এ হামলার সাথে জাহাঙ্গীর আলম সম্পৃক্ত নয় বলে দাবি করেছেন। তিনি এটাকে আফছরের সাজানো নাটক দাবি করেছেন। গাড়ি তিনটির মালিক হচ্ছেন সোহেল, লিটন ও এসআই রায়হান।

স্থানীয় একটি নির্ভরযোগ্যসূত্র দাবি করেছে, গত ৩০ জুন সিলেট জেলা পরিষদে অনুষ্ঠিত হওয়া জেলা যুবলীগের বর্ধিত সভায় যোগ দেয়া নিয়ে অ্যাডভোকেট আফছরের অনুসারী রাসেল আহমদ নামের এককর্মীর উপর হামলার ঘটনা ঘটে। আফছরের অভিযোগ জাহাঙ্গীরের লোকজন এ হামলার ঘটনা ঘটিয়েছে। প্রতিবাদে মঙ্গলবার বিকেলে শাহপরাণ বাজার এলাকায় মিছিল করেন আফছর বলয়ের নেতাকর্মীরা। মিছিল শেষে সেখানেই আফছর অনুসারীদের উপর অতর্কিত হামলা চালানো হয়। এতে পাল্টা প্রতিরোধ করে আফছর অনুসারী নেতাকর্মীরা। এক পর্যায়ে উভয়পক্ষ ধাওয়া পাল্টা ধাওয়ায় লিপ্ত হয়। শাহপরাণ বাজার এলাকায় ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয়। সাধারণ লোকজন আতঙ্কে দোকানপাট বন্ধ করে দেন। বন্ধ হয়ে পড়ে যান চলাচল। সংঘর্ষের সময় রাস্তার দুই দিকে অ্যাম্বুলেন্সসহ কয়েকশত গাড়ি আটকা পড়ে। মাগরিবের নামাজ চলাকালিন সময়ে ইউনিয়ন অফিসের সামনে মোটরসাইকেলযোগে হামলা চালান জাহাঙ্গীর অনুসারী ২৫/৩০ জনের একদল যুবক। তখন গুলিও ছুঁড়েন হামলাকারীরা। আফছর অনুসারীরা প্রতিরোধের চেষ্টা করেও ব্যর্থ হয়ে ইউনিয়ন পরিষদে আশ্রয় নেন। পরিষদের ভিতরে ঢুকেও হামলা চালানো হয়।

পর্যাপ্ত প্রস্তুতি না থাকার কারণে ঘটনাস্থলে অবস্থানরত পুলিশ সদস্যরা হামলাকারীদের ঠেকাতে পারেননি। পুলিশের সামনেই মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয় সন্ত্রাসীরা।

দুই দফায় চলা এ সংঘর্ষে পুলিশসহ আহতদের মধ্যে কয়েকজন হচ্ছেন পুলিশ সদস্য শাখাওয়াত, অ্যাডভোকেট আফছরের ভাতিজা স্কুল পড়–য়া শিশু তাজির (৭), দোকানদার লিটন (৩০), সোহেল (৩৫)।

এদিকে রাত সাড়ে ১০ টায় এ রিপোর্ট লেখার সময় শাহপরাণ এলাকায় পরিস্থিতি শান্ত থাকলেও পরগণা বাজার এলাকায় সড়ক অবরোধ করেন ট্রাকচালক ও শ্রমিকরা। শাহপরাণ এলাকাতে গাড়ি ভাংচুরের প্রতিবাদে তারা সড়ক অবরোধ করেন।

হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা নিয়ে খাদিমপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আফছর আহমদ একাত্তরের কথাকে বলেন, যুবলীগের সম্মেলনে আমি যখনই সাধারণ সম্পাদক পদে প্রার্থীতা ঘোষণা করেছি তখন থেকে জাহাঙ্গীর আলম আমার বিপক্ষে মাঠে নেমেছেন। তিনি আমাকে বিভিন্নভাবে হুমকি দিয়েছেন। তিনি যে সন্ত্রাসী সেটা সিলেটের মানুষ জানে। এটা আবারও তিনি প্রমাণ করলেন। ইউনিয়ন পরিষদে ন্যাক্কারজনক হামলা ও অগ্নিসংযোগে তিনি নিজে নেতৃত্ব দিয়েছেন। আমাকে হত্যার উদ্দেশ্যে গুলিও ছুঁড়েছেন।

অন্যদিকে এ হামলার অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছেন যুবলীগের অপর সাধারণ সম্পাদক পদপ্রার্থী জাহাঙ্গীর আলম। তিনি বলেছেন, ‘অ্যাডভোকেট আফছর পাগলের প্রলাপ বকছেন। তিনি নেতৃত্বের লোভে দিশেহারা হয়ে আবোলতাবোল বকছেন। শাহপরাণ গেটে হামলা কখন, কিভাবে হলো তা আমার জানা নেই। আমি কোনভাবেই জড়িত নই।

যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম বলেন, ‘জেলা যুবলীগের আসন্ন সম্মেলনে আফছর আমার প্রতিদ্ব›িদ্ব। সাধারণ সম্পাদক পদে প্রার্থীতা ঘোষণা করার পর থেকে তিনি ষড়যন্ত্র শুরু করেছেন। পূর্বপরিকল্পিতভাবেই তিনি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করিয়েছেন। দোকানপাট ভাংচুর করিয়েছেন। এমন ঘৃণ্য রাজনীতি পরিহার করার অনুরোধ করছি তার প্রতি। তাকে বলতে চাই, সাজানো নাটক দিয়ে নেতৃত্ব অর্জন করা যায় না। নেতৃত্ব আসে কর্মীদের ভালোবাসা আর দলের প্রতি ত্যাগে। আমি চ্যালেঞ্জ ছুঁড়ছি তার প্রতি তিনি প্রমাণ করুন আমি তাকে হুমকি দিচ্ছি।’

শাহপরাণ (রহ.) থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাইয়ুম চৌধুরীর সাথে ঘটনাস্থলে কথা হয়। তিনি বলেন, অ্যাডভোকেট আফছর ও জাহাঙ্গীর আলম গ্রæপের নেতাকর্মীদের মধ্যে দুই দফায় সংঘর্ষ হয়েছে। আগুন দেয়া হয়েছে ৩টি মোটরসাইকেলে। আহত হয়েছেন বেশ কয়েকজন। পুলিশের এক সদস্যও হালকা আহত আছেন। উভয়পক্ষকে শান্ত রাখার লক্ষ্যে চেষ্টা চালাচ্ছে পুলিশ। পরিস্থিতিও এখন পুলিশের নিয়ন্ত্রণে আছে। যাতে বড়ধরনের ক্ষয়ক্ষতি না হয় সেজন্য পর্যাপ্ত পুলিশ ঘটনাস্থলে অবস্থান নিয়েছেন। জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যেকোন ব্যবস্থা গ্রহণে পুলিশ পুরোপুরি প্রস্তুত। কোন পক্ষ যদি থানায় অভিযোগ দেয় তবে পরবর্তি আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, দীর্ঘ দেড় দশক পর সিলেট জেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বর্ধিতসভা শেষে ৩০ জুন সম্মেলনের তারিখ ঘোষণা করেন কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত নেতা অ্যাডভোকেট বেলাল হোসেন। আগামী ২৭ জুলাই জেলা শাখার সম্মেলন।

সম্মেলন ঘিরে ব্যস্ত নেতাকর্মীরা। ২০০৩ সালের পর এবছর সম্মেলনের মাধ্যমে আসবে জেলা যুবলীগের কমিটি। সর্বশেষ ২০০৩ সালের ৩০ জুলাই সম্মেলনের মাধ্যমে জেলা যুবলীগের সভাপতি হয়েছিলেন জগদীশ দাস এবং সাধারণ সম্পাদক হয়েছিলেন সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ। ২০০৮ সালে সিটি নির্বাচনে প্রার্থী হলে যুবলীগের পদ ছেড়ে দেন জগদীশ ও আজাদ। সেসময় ভারপ্রাপ্ত সভাপতি হন শামীম আহমদ এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হন খন্দকার মহসিন কামরান। এরপর থেকে গত ১১ বছর ধরে ভারপ্রাপ্তরাই চালাচ্ছেন জেলা যুবলীগ। দীর্ঘদিন ভারপ্রাপ্ত নেতৃত্বের কারণে জৌলুস হারিয়ে ফেলে জেলা যুবলীগ। বিভিন্ন দিবসে শ্রদ্ধা নিবেদন আর ছোটখাট কর্মসূচীতেই আটকে যায় যুবলীগের পথচলা। একারণে নিষ্ক্রিয়তা চলে আসে নেতাকর্মীদের মাঝে।

শুধু কার্যক্রমেই স্থবিরতা নয়, ১১ বছরে সফলভাবে কোন উপজেলা কমিটিও গঠন করতে পারেনি ভারপ্রাপ্ত নেতৃত্বের কমিটি। গতবছর সরাসরি কেন্দ্রের হস্তক্ষেপে আসে কয়েকটি উপজেলা কমিটি। নিষ্ক্রিয় জেলা যুবলীগকে সক্রিয় করতে একাধিকবার সম্মেলন আয়োজনের নির্দেশ কেন্দ্র থেকে দেয়া হলেও সম্মেলন আয়োজনে ব্যর্থ হন তারা। আর একাধিকবার কেন্দ্র থেকে আহবায়ক কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হলেও সিলেটের স্থানীয় নেতাদের মতবিরোধের কারণে আলোর মুখ দেখেনি জেলা যুবলীগের নতুন কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ