Friday, March 22nd, 2019




হামলা-মামলা ও প্রচারণায় উত্তাপ নির্বাচনীয় মাঠ

 

সুজন মাহমুদ,সিংগাইর(মানিকগঞ্জ)প্রতিনিধিঃ
মানিকগঞ্জের সিংগাইর উপজেলা পরিষদ নির্বাচন আগামী ২৪ মার্চ। এরই মধ্যে ধীরে ধীরে উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনীয় মাঠ। নির্বাচনী প্রচারের উত্তাপের পাশাপাশি হামলা-মামলা আর পাল্টাপাল্টি অভিযোগ তুলছেন আওয়ামী লীগ প্রার্থী ও স্বতন্ত্র(বিদ্রোহী) প্রার্থী দুইজনই। নাগরিক সমাজ আর রাজনৈতিক মহল আছে আতংকে। এছাড়া ভোটার উপস্থিত নিয়েও আছে শঙ্কা। যদিও চেয়ারম্যান পদে একেএম সায়দুর রহমান নামে আরোও একজন গোঁলাপ ফুল প্রতীক নিয়ে প্রতিদ্ব›দ্বীতা করছেন। তবে ভোটের লড়াইর হবে আওয়ামী লীগের নৌকা প্রতীক ও আওয়ামী লীগ বিদ্রোহী(স্বতন্ত্র) আনারস প্রতীকের মধ্যে। এছাড়া এ উপজেলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্ব›দ্বীতা করছেন।
নির্বাচনের প্রচারণাকে কেন্দ্র করে উপজেলার বায়রা বাজারে মঙ্গলবার আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শহিদুর রহমান(নৌকা প্রতীক) ও আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী আলহাজ্ব মুশফিকুর রহমান খান হান্নানের(আনারস প্রতীক) সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আওয়ামী লীগ প্রার্থীর ৬ টি গাড়ি ভাংচুর ও ১ টি মোটরসাইকেল আগুনে পুড়িয়ে দেওয়া হয়। এ ঘটনায় দুই গ্রæপের ৩ জন গুরুতর আহত হয়েছেন । আহতরা হলেন- নৌকার সমর্থক সাবেক ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান হিরু(৬৫), ইউসুফ আলী (৫৫) ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থক আলী হায়দার (৪৫)।
এদিকে আহত মনিরুজ্জামান হিরুর ছেলে শওকত হোসেন বাদি হয়ে স্বতন্ত্র প্রার্থী মুশফিকুর রহমান খান হান্নান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মাজেদ খাঁনসহ ৭০ জনকে আসামি করে সিংগাইর থানায় মামলা দায়ের করেন। থানা পুলিশ ওই রাতে মামলার আসামি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সায়েদুল ইসলাম, মুকুল হোসেন ও সেন্টু নামে তিন আওয়ামীলীগ নেতাকে গ্রেপ্তার করে। গত বুধবার থানা পুলিশ আসামিদের আদালতে হাজির করলে তাদেরসহ সকলকে জামিন দেন আদালত। কয়েকদিন আগেও উপজেলার কালিয়াকৈরে নির্বাচনীয় প্রচারণা নিয়ে হামলার ঘটনায়ও থানায় মামলা হয়। এছাড়াও নির্বাচনীয় প্রচারণার আচরণবিধি নিয়ে প্রতিদিন পাল্টা-পাল্টি অভিযোগ করছেন এক প্রার্থী অন্য প্রার্থীর বিরুদ্ধে।
সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) খোন্দকার ইমাম হোসেন জানান, নির্বাচনীয় সহিংসতায় এখন পর্যন্ত দুইটি মামলা হয়েছে। আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কঠোর অবস্থান নিয়েছি আমরা। নির্বাচন সুষ্ঠু করতে সব ধরণের পদক্ষেপ গ্রহন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ